প্রকাশিত হয়েছেঃ শনিবার, ২৬শে এপ্রিল, ২০২০
বৈশ্বিক এক ক্রান্তিকাল পারি দিচ্ছি আমরা সবাই। অন্যান্য দেশের মতো বাংলাদেশ-ও আজ মহাব্যাধি করোনায় আক্রান্ত হয়ে ধুঁকছে। বিশ্বে জনসংখ্যায় অষ্টমতম এই দেশের অনেক স্থানেই ত্রাণ অ-পর্যাপ্ত হয়ে পড়েছে।

সরকারের সর্বোচ্চ চেষ্টা থাকা স্বত্বেও ১৮ কোটি মানুষের দ্বারে ত্রাণ পৌঁছে দেওয়া সহজ সাধ্য কাজ নয় তাই এই দুর্যোগে ব্যক্তিগত ভাবে এগিয়ে আসাও প্রতিটি সামর্থ্যবান মানুষের কর্তব্য। আর এই কাজে দৃষ্টান্ত স্থাপন করলেন আয়ারল্যান্ড বাংলাদেশ কমিউনিটির জনপ্রিয় নেতা রফিক খান অন্যভাবে বললে আমাদের সকলের প্রিয় রফিক ভাই।

সংগঠন অন্তপ্রাণ আয়ারল্যান্ড আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক রফিক খান শুধু বাংলাদেশের জনগণের জন্যই কাজ করেননি তিনি আয়ারল্যান্ডেও বিভিন্ন জনের কাছে খাদ্যদ্রব্য পৌঁছে দিয়েছেন নিজ দায়িত্বে। এই সংক্রান্ত একটি ফেসবুক স্ট্যাটাস-ও তিনি পোস্ট করেছেন কিছুদিন আগে-যা একেবারে সরকার ঘোষিত লক-ডাউন ঘোষণার প্রথম পর্যায়ে।

দেশের অথবা আয়ারল্যান্ডের জনগণকে প্রতিনিয়ত সজাগ ও সচেতন করার দরকারি সকল ধরণের পোস্ট-ই তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে করেছেন। বিভিন্ন জায়গা থেকে আমরা জানতে পেরেছি এর মাধ্যমে অনেক লোকজন-ই উপকৃত হয়েছেন।

আর সাম্প্রতিক সময়ে তিনি ত্রাণ দিলেন শরীয়তপুরের ডামুড্যা উপজেলার দারুল আমান ইউনিয়নে, "সকলে আমরা সকলের তরে, প্রত্যেকে আমরা পরের তরে" এ প্রতিপাদ্য সামনে রেখে চলমান করোনা ভাইরাসে কর্মহীন হয়ে পড়া নিম্ম আয়ের মানুষের মাঝে স্থানীয় কয়েকজন সেচ্ছাসেবীর উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরন করেন।

তার এই মহৎ কাজে বাংলাদেশে সহযোগিতার হাত বাড়িয়ে দেন দারুল আমান ইউনিয়নের সেচ্ছাসেবক বি. এম উজ্জ্বল, রানা খান, ইমরান হোসেন সবুজ, রিফাত খান ও মাসুদ মাদবর।

উপজেলার দারুল আমান ইউনিয়নের বিভিন্ন স্থানে প্রায় ১৫৫ জন হত দরিদ্র মানুষের মাঝে গত ২৩শে এপ্রিল ২০২০, বৃহস্পতিবার সকালে এসব খাদ্যসামগ্রী প্রদান করা হয়। বিতরণকৃত খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, তেল, চিড়া, ছোলা বুট, চিনি ও অন্যান্য ইফতারের উপকরণ সামগ্রী।

জনাব রফিক খান আয়ারল্যান্ডসহ পৃথিবীর অন্যান্য দেশে অবস্থানরত সকল প্রবাসী ভাইদেরকে তাদের সামর্থানুযায়ী বাংলাদেশে তাদের নিজ নিজ এলাকায় সকল দরিদ্রদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার অনুরোধ করেন।

আয়ারল্যান্ড ও ডাবলিন আওয়ামীলীগের পক্ষ থেকেও আমরা সকলকে অনুরোধ করবো এই দুর্যোগ মুহূর্তে জনগণের পাশে এসে দাঁড়ানোর জন্য। আমাদের এই পোস্টের উদ্দেশ্য দেশে বা বিদেশে অন্যান্য সকলকে সামর্থ্য অনুযায়ী ত্রাণ দেওয়ার জন্য অনুপ্রাণিত করা।

খাইরুল হক পায়েল
প্রচার ও প্রকাশনা সম্পাদক
ডাবলিন আওয়ামী লীগ