প্রকাশিত হয়েছেঃ বুধবার, ৩রা জুন ২০২০
গত ২৫শে মে ২০২০ ডাবলিন আওয়ামী লীগের তত্ত্বাবধানে এক ধন্যবাদ জ্ঞাপনমূলক অনলাইন সভার আয়োজন করা হয়। উক্ত অনলাইন সভায় উপস্থিত ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ. কে. আব্দুল মোমেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন

ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম ও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের জার্মান অনারারি কনসুলেট ইঞ্জিনিয়ার হাসনাত মিয়া সহ আয়ারল্যান্ডে বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন পেশাজীবী ও কমিউনিটি ব্যক্তিত্ব।

উক্ত অনলাইন সভাটি আয়োজনে প্রধান ভূমিকা রাখেন ডাবলিন আওয়ামী লীগের পক্ষ থেকে মোঃ ফিরোজ হোসেন (সভাপতি-ডাবলিন আওয়ামী লীগ), বাবু অলক সরকার (সাধারণ সম্পাদক-ডাবলিন আওয়ামী লীগ), রিয়াজ খন্দকার (যুগ্ন সাধারণ সম্পাদক-ডাবলিন আওয়ামী লীগ) এবং মুন্না সৈকত (আন্তজার্তিক বিষয়ক সম্পাদক-ডাবলিন আওয়ামী লীগ)।

গত ২৫শে মে, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ডাবলিন আওয়ামী লীগ সহ আয়ারল্যান্ডে বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যাক্তিবর্গের সাথে আলোচনার পরিপ্রেক্ষিতে আজ আয়ারল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী সাইমন কভনির সাথে টেলিফোনে আলাপ করেন।

টেলিফোনে সাইমন কভনির সাথে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর নিন্মলিখিত বিষয়গুলো নিয়ে আলোচনা হয়ঃ

০১) বাংলাদেশী নাগরিকদের ভিসা প্রক্রিয়া সহজকরণ, বিশেষ করে আইটিতে দক্ষ নাগরিদের সহজে ভিসা প্রদান করে আয়ারল্যান্ডের অর্থনীতিতে ভূমিকা প্রদান। উল্লেখ্য, বাংলাদেশে আইটিতে ৬ লক্ষ দক্ষ নাগরিক রয়েছে।

০২) করোনা ভাইরাসের কারণে আইরিশ কোম্পানীগুলোকে বাংলাদেশের তৈরি পোশাকখাতের ক্রয়াদেশ বাতিল না করা। এখন পর্যন্ত ইউরোপ আমেরিকার অনেক কোম্পানী বাংলাদেশের তৈরি পোশাকখাতে ক্রয়াদেশ বাতিল করার কারণে বাংলাদেশের প্রায় ৪০ লক্ষ শ্রমিক আর্থিক অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

মিয়ানমার রোহিঙ্গাকে প্রত্যাবাসনের ক্ষেত্রে এখনও কোন অগ্রগতি না হওয়ায় ড. মোমেন মিঃ কভনির কাছে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি উল্লেখ করেন, গত তিন বছরে একজন রোহিঙ্গাকেও মিয়ানমার ফেরত নেয়নি। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে মিয়ানমারের প্রতি চাপ সৃষ্টির জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি অনুরোধ করেন। ড. মোমেন উল্লেখ করেন, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের অন্যান্য দেশের উচিত রোহিঙ্গাদের দায়িত্ব নেওয়া। তিনি আশাবাদ ব্যক্ত করেন, আয়ারল্যান্ড জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হলে রোহিঙ্গা ইস্যুতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে তাদের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

সিমন কভেনে জাতিসংঘের শান্তিরক্ষী কার্যক্রমে বাংলাদেশের নেতৃস্থানীয় ভূমিকার প্রশংসা করেন। তিনি এ বিষয়ে বাংলাদেশের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

এসময় আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সম্পূর্ণ মানবিক কারণে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত ১১ লক্ষ রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে অসাধারণ উদারতা দেখিয়েছে। তিনি উল্লেখ করেন, বাংলাদেশে সাময়িকভাবে আশ্রয় দেওয়া এ রোহিঙ্গাদের সংখ্যা আয়ারল্যান্ডের জনগোষ্ঠীর প্রায় এক চতুর্থাংশ। এ বিষয়ে আয়ারল্যান্ডের সহযোগিতার জন্য আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান।

গত ২০শে মে থেকে ডাবলিন আওয়ামী লীগ এবং আয়ারল্যান্ড আওয়ামী লীগের একাডেমিক টিম আয়ারল্যান্ডে বাংলাদেশ দূতাবাস স্থাপনে বাংলাদেশ সরকারকে সহায়তার জন্য তাদের কার্যক্রম শুরু করে দিয়েছে। সেই লক্ষ্যে ডাবলিন আওয়ামী লীগের একাডেমিক গ্রূপ আয়ারল্যান্ডে বিভিন্ন ধরনের সম্ভাবনাময় খাতের বিশ্লেষণ, জরিপ ও গবেষনা করে একটি গবেষনা পত্র গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে প্রেরণ করবে। উক্ত বিশ্লেষণ, জরিপ ও গবেষনায় নিন্মের বিষয়গুলো উল্লেখ থাকবেঃ

  • বাংলাদেশের দক্ষ জনশক্তিকে ইংরেজীতে পারদর্শী করা
  • ব্যবসা-বানিজ্যের সম্ভবনাময় খাত সমূহ সনাক্তকরণ
  • আয়ারল্যান্ডের তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশীদের অংশগ্রহন
  • বাংলাদেশ থেকে (কৃষি, শিল্প, শিক্ষা, স্বাস্থ্য ও অন্যান্য) দক্ষ জনশক্তি আনয়নের ধাপগুলো নির্ধারণ
  • বাংলাদেশীদের জন্য ব্রেক্সিটকালীন ব্যবসায়িক সুযোগ সুবিধা নির্ধারণ
  • আয়ারল্যান্ডে অবৈধ হয়ে পরা বাংলাদেশীদের বৈধ করা

ইতিমধ্যে ডাবলিন আওয়ামী লীগ উপরোক্ত বিষয়ে বাংলাদেশী কমিউনিটির কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছে। এখনও আপনারা কেহ যদি ডাবলিন আওয়ামী লীগের মৌলিক বিশ্লেষণমূলক গবেষনা পত্রে অংশগ্রহন করতে চান অনুগ্রহ করে এই লিংটির মাধ্যমে আপনাদের বিস্তারিত ডাবলিন আওয়ামী লীগের নিকট পাঠিয়ে দিন।

খাইরুল হক পায়েল
প্রচার ও প্রকাশনা সম্পাদক
ডাবলিন আওয়ামী লীগ