প্রিয় ভাই ও বোনেরা,

সারা বিশ্বে এখন মহামারী করোনার প্রতাপ চলছে হয়তো কেটেও যাবে আর কিছুদিন পর। এই পরিস্থিতিতে আমরা ডাবলিন আওয়ামী লীগ আমাদের সকল রাজনৈতিক কর্মকান্ড স্থবির ঘোষণা করেছি। মানুষের প্রাণের নিরাপত্তা-ই এই মুহূর্তে আমাদের মূল লক্ষ্য।

বৈশ্বিক এই দুর্যোগ কালে সাধারণ মানুষের পাশে থাকার জন্য এগিয়ে এসেছে আয়ারল্যান্ড ও ডাবলিন আওয়ামী লীগের কর্মীরা। আয়ারল্যান্ডে বলুন অথবা বাংলাদেশে সকল অবস্থাতেই আমরা মানুষের পাশে আছি।

এই ধরণের চ্যালেঞ্জ মোকাবেলা করা সত্যিকার অর্থেই আমাদের কাছে নতুন কিছু নয়। আমরা এই চ্যালেঞ্জ মোকাবেলা করছি ডাবলিন আওয়ামী লীগের জন্মলগ্ন থেকে।

একবিংশ শতাব্দীর দোড় গোড়ায় আমরা। নতুন নতুন বিষয় আমাদের সামনে আসবে এবং কিছু কিছু হয়তো নতুন নতুন চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে। রাজনীতি থেকে জীবন নীতিতেও শিক্ষণীয় বিষয় হলো সমস্যাকে এড়িয়ে নয় বা পেছন থেকেও নয় তাকে মোকাবেলা করতে হয় সামনে থেকে।

জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ ঘোষণার অবিচ্ছেদ্য অংশ আমরা এবং তারই ধারাবাহিকতায় আমরা আমাদের ডাবলিন আওয়ামী লীগের ওয়েবসাইট তৈরী করেছি। আমি আমাদের আইটি ও প্রচার বিভাগকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানাই। আপনারা জেনে আনন্দিত হবেন আয়ারল্যান্ড আওয়ামী লীগের ওয়েবসাইটি-ও ডাবলিন আওয়ামী লীগের আইটি বিভাগ তৈরী করেছিল।

ইউরোপ অথবা মিডেলইষ্ট আওয়ামী লীগের মধ্যে আমরা-ই প্রথম বা ইউরোপ আওয়ামী লীগের মধ্যে একমাত্র আয়ারল্যান্ড ও ডাবলিন আওয়ামী লীগেরই ওয়েবসাইট রয়েছে। আমরা প্রতিনিয়ত আমাদের খবরাখবর ওয়েবসাইটে সন্নিবেশিত করছি। আমরা মনে করি যেকোনো সংগঠনের প্রচার মাধ্যম শক্তিশালী হওয়া জরুরী। কেননা এর মাধ্যমে সংগঠনের বস্তুনিষ্ঠ খবরাখবর প্রচারের পাশাপাশি সংবাদ তথ্য জনিত গুজব রোধ করা সম্ভব হয়।

আয়ারল্যান্ড আওয়ামী লীগের ভাতৃপ্রতিম সংগঠন অর্থাৎ কর্ক আওয়ামী লীগ, ওফেলি আওয়ামী লীগ ও গলওয়ে আওয়ামী লীগ সহ অন্যান্য কাউন্টির সকল আওয়ামী সংগঠনের সাথে আলোচনা করে আমরা পর্যায়ক্রমে তাদের ওয়েব সাইট তৈরিতে সহযোগিতা করব। আমাদের উদ্দেশ্য দল বা সংগঠনকে ডিজিটাইজ করা যেন একবিংশ শতাব্দী মোকাবেলায় আমরা পিছিয়ে না পড়ি।

আমরা পর্যায়ক্রমে অন্যান্যঃ
বর্তমানের করোনা পরিস্থিতি আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষন করছি। আয়ারল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের ব্যাপারেও আমরা বিভিন্ন তথ্য রাখছি যেন বিরূপ পরিস্থিতি তৈরী হলে সে অনুযায়ী কাজ করতে পারি। নানারকম বাধ্য বাধকতা থাকা সত্বেও আমাদের কর্মীরা বাংলাদেশে তাদের ত্রাণ কার্যক্রম সচল রেখেছে। পাশাপাশি অন্যদেরকেও ত্রাণ বিতরণে আমাদের প্রচার মাধ্যম উৎসাহী করে চলছে। আপনারা জানেন প্রবাসে কিংবা দেশে জননেত্রী শেখ হাসিনা সকল ধরণের সহযোগিতা নিয়ে জনগণের পাশেই আছে।

এই কঠিন পরিস্থিতি মোকাবেলায় সরকারের যেমন দায়িত্ব আছে তেমনি নাগরিক হিসেবেও আমাদের দায়িত্বও কম নয়। সরকার নির্দেশিত নিয়ম পালন করলে এই পরিস্থিতি অনেকটাই মোকাবেলা করা সম্ভব। সরকার ঘোষিত নিয়ম কানুন পালন করা প্রতিটি সুনাগরিকের কর্তব্য। তাই আপনারাও সুনাগরিক হওয়ার দায়িত্ব পালন করুন।

আয়ারল্যাণ্ডে বাংলাদেশ হাইকমিশন প্রতিষ্ঠার ব্যাপারেও আমরা নিবিড় ভাবে কাজ করে চলেছি।

পাসপোর্ট সার্জারির জন্য যখন বাংলাদেশ হাই কমিশন ডাবলিন আসবে তখন উক্ত সেবা ডাবলিনের সিটি সেন্টারেই প্রদান করা উচিৎ। এখানে উল্লেখ করা প্রয়োজন, বিগত দিনগুলোতে যখন পাসপোর্ট সেবা প্রদানে বাংলাদেশ হাই কমিশন ডাবলিনে আসে তখন বিপুল সংখ্যক বাংলাদেশী ডাবলিনের বাহিরের অন্যান্য কাউন্টি যেমনঃ কর্ক, গলওয়ে, লিমরিক, কেরী, কিলকেনি, ডিঙ্গাল থেকে ডাবলিনে আসে এই সেবা গ্রহনের জন্য। শুধুমাত্র ডাবলিন সিটি সেন্টারে এই সেবা প্রদান করলে, ডাবলিনের বাহির থেকে আগত বাংলাদেশীদের জন্য অনেক সুবিধা হয়। তাই যখন বাংলাদেশ হাই কমিশন ডাবলিনে এই সেবা প্রদান করতে আসবে তখন ডাবলিনের সিটি সেন্টারেই এই সেবা প্রদানে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

ডাবলিন আওয়ামী লীগের পক্ষ থেকে আইন বিভাগের মাধ্যমে আয়ারল্যান্ডে পূর্বে বা এখনো বিভিন্ন লোকজনকে বৈধ কাগজপত্রের বিষয়ে বিভিন্ন রকম পরামর্শ বা সহযোগিতা অব্যাহত রেখেছে যা ভবিষ্যতেও চলমান থাকবে।

পরিশেষে, যেকোনো প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করুন, যখনি মনে করবেন আপনার আর কিছুই করার নেই, আমরা ডাবলিন আওয়ামী লীগ সেখান থেকেই শুরু করবো আপনার জন্য।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু