Citizenship Ceremony Ireland

প্রকাশিত হয়েছেঃ বুধবার, ১৬-ই সেপ্টেম্বর ২০২০
প্রিয় ভাই ও বোনেরা, আগামী ২৮ শে সেপ্টেম্বর "The Mother Of Humanity " জননেত্রী শেখ হাসিনার জন্মদিন। জনগণের জন্য কাজ করে যাওয়া এই নেত্রী বিপদে আপদে সকল মানুষের পাশেই থাকেন। তাই আমরা দেখেছি কাগজ পত্র বিহীন নিজ ভূমি থেকে বিতাড়িত রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছেন, আর্ত মানবতার সেবায় এগিয়ে এসেছেন।

বাংলাদেশকে জননেত্রী শেখ হাসিনা বিশ্বে রোল মডেল হিসেবে দাঁড় করিয়েছেন। জননেত্রী শেখ হাসিনার এই সৎ-সাহস ও অগ্রণী ভূমিকা বিশ্বের তাবড় নেতাদের মুগ্ধ করেছে এবং তিনি প্রশংসিত হয়েছেন।

বিশ্বায়নের এই যুগে বিভিন্ন দেশের নাগরিকেরা  ভালোভাবে জীবন ধারণের আশায় দূর দূরান্তের দেশে পাড়ি জমায়। এই কারণে অন্য দেশে তারা হয়ে যায় অভিবাসী। ভাগ্য সুপ্রসন্ন হলে অনেকেই সফল হয় অভিযোজিত হওয়ার নতুবা মানবেতর জীবনযাপনে অভ্যস্ত হতে হয় এবং এই শর্ত বা নিয়ম বিশ্বের সমস্ত দেশের জন্য প্রযোজ্য। ইউরোপের বিভিন্ন দেশের নাগরিকরাও আমেরিকা বা অস্ট্রেলিয়াতে থাকার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

আয়ারল্যান্ডে-ও ভাগ্যন্নোনয়ের আশায় বিভিন্ন দেশ থেকে অনেকেই এসে থিতু হওয়ার চেষ্টা করেছেন বা এখনো চেষ্টা করছেন। বাংলাদেশের নাগরিকরাও এর ব্যতিক্রম নয়।কাগজপত্র বিহীন আমাদের দেশের এই ভাই বোনদের অনেকেই মানবেতর জীবন যাপন করছেন এবং তাদের নিদারুন কষ্ট আমাদেরকেও ব্যথিত করে।

তাই জননেত্রী শেখ হাসিনার কাছ থেকে আর্ত-মানবতা সেবার অনুপ্রেরণা নিয়ে ডাবলিন আওয়ামীলীগ আয়ারল্যান্ডে কাগজ পত্রবিহীন বাঙালি ভাই -বোনদের পাশে দাঁড়িয়েছে।

এই লক্ষ্যে মাঠ পর্যায়ের কাজ শেষ করে সরকারের বিভিন্ন মহলের সাথে যোগাযোগ করার চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে - উদ্দেশ্য একটাই 'যদি কিছু করা যায়'।  

আয়ারল্যান্ডের ইমিগ্র্যাশন ব্যবস্থা অনেকটাই জটিল। ১০০ ভাগ আশাবাদ বা নিশ্চয়তা দেওয়া হয়তো কাউর পক্ষেই সম্ভব না কিন্তু তাই বলে হতোদ্যম না হয়ে আমরা আমাদের চেষ্টা চালিয়ে যাচ্ছি এবং চালিয়ে যাবো। এই সম্পর্কিত আমাদের দ্বারা কিছু গৃহীত পদক্ষেপ আশা করি অচিরেই সকলের নিকট প্রতিফলিত হবে।

অলক সরকার
সাধারণ সম্পাদক
ডাবলিন আওয়ামী লীগ