বইমেলায় নেতৃবৃন্দ

প্রকাশিত হয়েছেঃ সোমবার, ২৯শে মে, ২০২৩
আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে গত ২৮/০৫/২০২৩ তারিখে অনুষ্ঠিত হয়ে গেলো অমর একুশে বই মেলা। ডাবলিনে তিন বছর আগে প্রথমবার অনুষ্ঠিত হওয়া বইমেলা আজকে বাংলাদেশেও আলোচিত একটি বিষয়।বাংলাদেশ থেকেও বিভিন্ন লেখক ও বুদ্ধিজীবীরা আয়ারল্যান্ডে অনুষ্ঠিত এই বইমেলাকে নিয়ে নানাধরনের উৎসাহী বক্তব্য সহ সকলকে বইমেলাতে আসতে আমন্ত্রণ জানিয়েছেন। তাই বইমেলা আয়ারল্যান্ডে বসবাসরত বাঙালীদের কাছে প্রাণের মিলন মেলায় পরিণত হয়েছে।

সুদূর কাউন্টি লাউথ থেকে শুরু করে কাউন্টি কেরী থেকেও লোকজন উৎসাহ নিয়ে পরিবারসহ অনুষ্ঠানে এসেছেন।   ছোট ছোট বাচ্ছারা বিভিন্ন স্টল থেকে খুঁজে নিয়েছে তাদের প্রিয় বইগুলোকে। একদিকে বইয়ের যেমন স্টল ছিল তো অন্যদিকে বাঙালী সংস্কৃতি বা ঐতিহ্যের নানারকম পদ , পিঠা পুলী , হরেক রকমের স্বাধের বৈচিত্রময় খাবারও ছিল। পাশের স্টেজেই  আয়ারল্যান্ডের বিভিন্ন কাউন্টি থেকে আগত শিল্পীরা নানারকম দেশাত্মবোধক গান গেয়ে অনুষ্ঠানে আগত সবাইকে বিমোহিত করে রাখছিলেন।

এবারের বইমেলায় অন্য রকম আকর্ষণ ছিল ডাবলিন আওয়ামীলীগের উদ্যোগে স্থাপিত মুজিব কর্নারটি। বঙ্গবন্ধুর আত্মজীবনী থেকে শুরু করে বাঙালীর মুক্তি সংগ্রামের বইও ছিল স্টলটিতে। শুরু থেকেই দর্শকরা স্টলটিতে ভীড় জমাতে শুরু করেন। সকলের পদচারণায় কিছুক্ষনের মধ্যেই মুখরিত হয়ে উঠে স্থানটি। বর্তমান প্রজন্মের অনেকেই এসে ছবি তোলেন। তাদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিব সম্পর্কে  নানারকম তথ্য দিয়ে সাহায্য করছিলেন ডাবলিন আওয়ামীলীগের সভাপতি ফিরোজ হোসেন। তিনি জানালেন বইমেলা তিন বছর ধরে অনুষ্ঠিত হলেও কেউই মুজিব কর্নার স্থাপনের বিষয়ে এগিয়ে  আসে নি। তাই এই উদ্যোগটি এবার ডাবলিন আওয়ামীলীগ নিয়েছে এবং তিনি  আশা প্রকাশ করেন ভবিষ্যতেও তা অব্যাহত রাখার। ডাবলিন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অলক সরকার বলেন, বঙ্গবন্ধু ছাড়া বইমেলা কেন যেন পূর্ণতা পাচ্ছিলনা। এবার মুজিব কর্নার স্থাপনের মধ্য দিয়ে বইমেলা তার পূর্ণতা পেলো। বঙ্গবন্ধু , বাংলাদেশ আর বইমেলা একই সূত্রে গাঁথা।  তাই ডাবলিন আওয়ামীলীগের এই উদ্যোগ ভবিষ্যতেও বলবৎ থাকবে। আয়ারল্যান্ডের বিশিষ্ট লেখক ও সাহিত্যিক জনাব  সৈয়দ সাজেদুল ইসলাম রুবেল জানান , তিনি অত্যন্ত আনন্দিত এবারের বইমেলায় মুজিব কর্নার দেখে। সেখানে তিনি স্টলের নানারকম বইপত্র দেখেন এবং সবাইকে এই উদ্যোগের জন্য সাধুবাদ জানান।


বইমেলাকে কেন্দ্র করে সবচেয়ে বড় শুভেচ্ছা বার্তাটি দিয়েছেন বাংলাদেশ দূতাবাস লণ্ডনের মান্যবর হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম।  তিনি বই পড়ার গুরত্ব কে অগ্রাধিকার দিয়ে বলেন বর্তমান প্রজন্মের আইরিশ বাংলাদেশিদেরকে বাংলা শিক্ষার জন্য  তাদের পিতা মাতাদের অবশ্যই এগিয়ে আসা উচিত।  তিনি আরো বলেন একুশে বইমেলা এখন আন্তর্জাতিক বইমেলাতে পরিণত হয়েছে।  তিনি আয়োজক কারী ও অনুষ্ঠানে আগত সকলকে শুভেচ্ছা জানান।

আয়ারল্যান্ডের বিভিন্ন কাউন্টির আওয়ামীলীগ নেতৃবৃন্দও মুজিব কর্নারটি পরিদর্শন করেন। এদের মধ্যে ছিলেন আয়ারল্যান্ড আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পদক বেলাল হোসেন, সাবেক প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক রফিক খান , সাবেক প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন আহমেদ , সাবেক সহ-সভাপতি স্বপন দেওয়ান , মানিক শুভ ইসলাম, আয়ারল্যান্ড যুবলীগের উদ্যোক্তা ও যুবলীগ নেতা  দিলদার আলী , আয়ারল্যান্ড ছাত্রলীগের সাধারণ সম্পাদক রিব্বী ইসলাম সহ অনেকে। তারা প্রত্যেকেই উদ্যোক্তাদের ভূয়সী প্রশংসা করেন।

মুজিব কর্নার উদ্যোক্তাদের মধ্যে স্টলে উপস্থিত ছিলেন , ডাবলিন আওয়ামীলীগেরউপদেষ্টা মাসুদ শিকদার , শাহাদাত হোসেন, সহ-সভাপতি হাফিজুর রহমান লিংকন , দিপু ফিরোজ , টিটু খন্দকার , সাইফুর রহমান বাবলু , সেলিম অরণ্য , সভাপতি ফিরোজ হোসেন , সাধারণ সম্পাদক অলক সরকার , যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার রিয়াজ , সাংগঠনিক সম্পাদক সমীর কুমার ধর, আন্তর্জাতিক বিষয়ক সম্পদক মুন্না সৈকত ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নাসির আহমেদ ।

ডাবলিন আওয়ামীলীগ বিশেষ কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছে বইমেলা সংশ্লিষ্ট সকল সংগঠক ও নেতৃবৃন্দকে।

পূর্ণাঙ্গ ছবি ঘর এখানে

Book-Fair-Ireland-2023

 

খাইরুল হক পায়েল
প্রচার ও প্রকাশনা সম্পাদক
ডাবলিন আওয়ামী লীগ